Menu

Tuesday 31 July 2012

ওডেস্ক আইডি ভেরিফিকেশন জটিলতা এবং এর বাস্তব ভিত্তিক সমাধান

প্রারম্ভিকাঃ
ওডেস্ক এ আইডি ভেরিফাই নিয়ে অনেকেই অনেক দ্বিধার মধ্যে থাকেন। আশা করি এবার থেকে এই সমস্যার সমাধানে এর ওর কাছে সমাধান চেয়ে ছোটাছুটি করে বিভ্রান্ত হওয়ার থেকে কিছুটা হলেও পরিত্রান পাব আমরা সবাই। :)


অনেকের ধারনা ও ডেস্ক নেম আর সার্টিফিকেট নেম অথবা প্রুফ ডকুমেন্ট এর নেম আলাদা হলে ওডেস্ক আইডি ব্যান্ড করে দেয়। আসলে ওডেস্ক নেম আর সার্টিফিকেট নেম আলাদা হলে কোন সমস্যা নাই। ওডেস্ক আসলে চায় প্রতিটা আইডি এর পেছনে কিছু প্রুফ ডকুমেন্ট রাখতে যাতে করে পরবর্তীতে একই প্রুফ ডকুমেন্ট দ্বিতীয় বার ব্যাবহার না হয় অন্য কোন আইডি খোলার ক্ষেত্রে।

বেক্তিগত একটি অভিজ্ঞতার কথা সবার সাথে শেয়ার করিঃ
আমার নামেও কিছুটা সমস্যা ছিল। ২,০০০ ঘণ্টা কাজ করার পর খুব চিন্তায় পরেছিলাম। এত কষ্ট করে এত ঘণ্টা করলাম এখন যদি ভেরিফাই করতে বলে তখনি তো বিপদে পরব। পরে না আবার আইডি টাই ব্যান্ড হয়ে যায়। ৭/৮ মাসের পরিশ্রম পুরাটাই তো তাহলে বৃথা যেত।

ঠিক এই সময়ে oDesk Contractor Appreciation Day এর Invitation পেলাম। ওখানে যেয়ে আমি আমার টেবিল লিডার  এবং  আরও কিছু মানুষের সাথে এই ব্যাপারে কথা বলেছিলাম। তারা সবাই আমাকে উপরক্ত কথাগুলো বলেছিলেন (ওডেস্ক আসলে চায় প্রতিটা আইডি এর পেছনে কিছু প্রুফ ডকুমেন্ট রাখতে যাতে করে পরবর্তীতে একই প্রুফ ডকুমেন্ট ২ বার ব্যাবহার না হয় অন্য কোন আইডি  খোলার ক্ষেত্রে)।

পরবর্তীতে আমি সাহস করে আমার অরিজিনাল সব পেপার দিয়ে (ভোটার আইডি কার্ড, উটিলিটি বিল হিসাবে দিয়েছিলাম বাংলালায়ন ওয়াইম্যাক্স পোস্ট পেইড বিল এর কপি, পাসপোর্ট সাইজ ফটো) আমার ওডেস্ক এর নাম টা কেন আলাদা তার একটা বিশ্বাস যোগ্য ব্যাখ্যা দেই এবং আইডি ভেরিফাই করার জন্য অ্যাপ্লাই করি। আমি আমার নাম সব জায়গায় মাহিম আব্দুল্লাহ ব্যাবহার করি। কিন্তু আমার সার্টিফিকেট নাম মোঃ আব্দুল্লাহ, ভোটার আইডি কার্ড এর নাম  ও মোঃ আব্দুল্লাহ। আমার পরবর্তীতে কোন সমস্যা হয় নি। ID successfully verify হয়েছে এবং ওডেস্ক নেম মাহিম আব্দুল্লাহ থেকে মোঃ আব্দুল্লাহ তে ওরা নিজেরাই পরিবর্তন করে দিয়েছে।

এবার আসা যাক আমার এক বন্ধুর কথায়ঃ
 আমার নামে তো কিছুটা অমিল ছিল। কিন্তু আমার এক বন্ধু আছে যার ওডেস্ক এর নাম আর সার্টিফিকেট নাম পুরাই আলাদা। একেবারে আকাশ পাতাল তফাত ছিল ওর ২ জায়গার নামে। আমার বন্ধু ও সেই একই ভাবে ID verify করেছে। ওর সব অরিজিনাল পেপার ওডেস্ক কে দিয়েছে আর ওডেস্ক ওর আইডি ভেরিফাই  করেছে সেই সাথে ওর নাম টাও। কোন সমস্যা করে নাই ওডেস্ক। ওর ওডেস্ক ঘণ্টা ১,৫০০ এর উপরে।

মোদ্দাকথাঃ মোট কথা আপনি যে ডকুমেন্ট ওডেস্ক কে দিবেন, ওডেস্ক সেই ডকুমেন্ট এর নাম অনুসারে আপনার আইডি ভেরিফাই করার পাশাপাশি ওডেস্ক নেম ও পরিবর্তন করে দিবে।

সতর্কতাঃ
ম্যাট কুপার এর ভাষ্য মতে বাংলাদেশ এর ১/৩ আইডি ভেরিফাইড না। আর বর্তমানে PTC থেকে বিতাড়িত তথাকথিত ফ্রি ল্যাঙচার রা যে ভাবে ওডেস্ক এর উপর ঝাপিয়ে পড়ছে তাতে ওডেস্ক তাদের কোয়ালিটি রক্ষার্থে যে কোন সময় যে কোন সিদ্ধান্ত নিতে পারে যাদের আইডি ভিরিফাইড নেই তাদের বিরুদ্ধে। তাই নিজেদের স্বার্থেই আমাদের যত তাড়াতাড়ি সম্ভব আইডি ভেরিফাই করা উচিত।

No comments:

Post a Comment