Menu

Tuesday 31 July 2012

ওডেস্কে অনগোয়িং জব কিভাবে পাবেন?

আমার পরিচিত অনেক ফ্রিল্যান্সার রয়েছেন যারা খুবই ভাল কাজ জানেন কিন্তু হয় কাজ পাচ্ছেন না, নয়তো কয়েকটা কাজ করে আবার বেকার হয়ে গেছেন! এরকম সমস্যায় যারা ভুগছেন তাদেরকে বলছি-


১। কোন কাজ শেষ হলেই আপনার ক্লায়েন্টকে খোদা হাফেজ না বলে দিয়ে তাকে জিজ্ঞাসা করুন তার আরো কোন কাজ আছে কিনা বা ভবিষ্যতে সে চাইলে তার কাজে আপনাকে আবার ডাকতে পারে। এতে শুধু তার কাজে না, তার বন্ধুদের কাজেও আপনাকে ডাকার সম্ভাবনা বেড়ে যায়।

২। আপনি তার হয়ে বর্তমানে যে কাজটা করছেন সেটা ছাড়াও আরো কী কী কাজ করে থাকেন বা তার জন্য করিয়ে দিতে পারবেন এটা সুযোগমত আপনার ক্লায়েন্টকে জানিয়ে দিন।

৩। কাজ চলাকালীন সময়ে তাকে আপনার Skype বা অন্য যেকোন মেসেঞ্জারে এড করে নেবার চেষ্টা করুন তবে জোর করে না, তাতে আবার হিতে বিপরীত হবে। তাকে আপনার Skype বা মেসেঞ্জারে এড করার সুবিধা হচ্ছে, প্রতিদিন দেখে দেখে আপনার নামটাই তার মুখস্থ হয়ে যাবে এবং কোন ঝামেলায় পড়লে এবং তার যদি জানা থাকে ঐ বিষয়ে আপনার দক্ষতা আছে তাহলে শতকরা ৯৫ জন আপনাকে নক করবে। এভাবেই আরেকটি নতুন কন্ট্রাক্টের সম্ভাবনা তৈরী হয়।

মূল বিষয় হচ্ছে, আপনি সবসময় চেষ্টা করুন ১০০ জনের ১০০টা কাজ না করে ১ জনেরই ১০০টা কাজ করার। সেটাই আপনাকে সবসময় ব্যস্ত রাখতে সহযোগিতা করবে। আর ফ্রিল্যান্সারদের জন্য রেফারেন্স খুবই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। বিড করে করে জীবনে কয়টা জবে হায়ার হবেন আর তা দিয়ে কতদিন চলবেন? আপনাকেই ব্যবস্থা করতে হবে আপনার ক্লায়েন্ট যেন আপনাকে রেফার করেন। এজন্য ক্লায়েন্টের সাথে রোবোটের মত শুধু কাজই না করে তার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের চেষ্টা করুন।

No comments:

Post a Comment