Menu

Tuesday 31 July 2012

Odesk যারা নতুন - তাদের জন্য


অনেকের দেখছি একাউন্ট সাসপেন্ড হচ্ছে। কারন হলো ওডেস্ক ঠিক মতো না জেনে শুনে পা বাড়ানো - কাজ পাওয়ার চেষ্টা করা। ওডেস্ক এ বেশ কিছু policy আছে যা না মানলে, ভংগ করলে সাসপেন্ড হতে হয়। আর তখন নিজের নামে ভবিষ্যতে কক্ষনো আইডি করা যাবে না - ভেরিফাইড ও করা যাবে না। তাই কাজের লোভে short cut রাস্তায়, তাড়াহুড়া করলে পরে যে ক্ষতি হবে, তা অপূরণীয়।




আপনার English যদি মোটামুটি ও হয়, নিজেই ঘাঁটতে থাকুন ওডেস্ক। ঠেকে ঠেকে শিখুন আপনার শেকড় মজবুত হবে। এর মানে কি জানেন? আপনি আর কারো মুখাপেক্ষি নন। যারা ওডেস্ক এ কাজ করছেন, জানেন, এর ভেতর কত অসংখ্য বিষয় আছে, খুটি নাটি আছে। ওডেস্ক যা মনে, হয়, তার চে অনেক কঠিন। তবে যারা নিজে ঘেঁটে ঘেঁটে শিখেছে, তাদের কাছে, পানির মতো। জানি না অন্যরা এ ব্যাপারে কি বলবেন।

 যাই হোক, তারা গোড়া মজবুত না হবার কারনে, দিনে ৫০ বার অন্যর মুখাপেক্ষি হচ্ছে। আপনি যদি short cut পথ খোজেন, আপনার ও তাই হতে যাচ্ছে।

আগে basic তা ঠিক করুন, তারপর না হয় বিভিন্ন প্রশ্ন করুন। হেল্প নিন।

আর অনেকে তো এসেই পোস্টিং দেয়, ভাই একাউন্ট করছি, বলেন, টাকা আসতে কয়দিন লাগবে। আর একটা কমন প্রশন হল - ভাই একাউন্ট করছি, ২ মাস কোন কাজ পাইনা।

কাজ পাওয়ার সম্ভাবনা তার ই সবচে বেশি, যে সবচে বেশি ওডেস্ক এ দেয়া গাইড লাইন ফলো করে। এছাড়া বেশ কিছু ডক আছে হেল্প ফুল – যা বাংলাতে আছে।

আপনি ৬ মাস ১ বছর কাজ পান না, মানে আপনি ফলো করেন নি গাইড। 

আপনার ইংরেজি দুরবল হলে, ভালো কোন জায়গায় কোর্স করতে পারেন -ওডেস্ক এর। তবে ওখানে ও আপনাকে সবকিছু দেখাতে পারবে না – সত্যিটা হলো, তা সমভব না। ওডেস্ক অনেক ব্যাপক।

আর একটা কথা, অনেকের দেখেছি, কাজ রানিং থাকা অবস্থায় ও একাউণ্ট সাসপেন্ড হয়। সেই একি কারন। ওডেস্কের পলিসি, নিয়ম কানুন ভালো ভাবে জানা না থাকার দরুন।

অলসতা করে দেখেনি – ব্যাস সাসপেন্ড। এখন দুঃখের সিমা নাই। বুদ্ধিমান তারাই যারা আগেই তৈরি থাকে।

নিজেকে তৈরি করুন।



নিচের লিঙ্ক গুলো ওডেস্ক এর Learning center er :

Getting Started: Contractor Quick Start Guidehttps://kb.odesk.com/questions/1439/Getting+Started%3A+Contractor+Quick+Start+Guide

Getting Started: Contractor 101https://kb.odesk.com/questions/1434/Getting+Started%3A+Contractor+101

আপনার ওডেস্ক এর পথ চলা সফল হোক।

ধন্যবাদ।

No comments:

Post a Comment